Skip to main content

Spanish Learning Resource

To learn a language is to have one more window from which to look at the world


মাতৃভাষার পাশাপাশি অন্য যে কোন ভাষা শেখা যে কত চমৎকার একটা অভিজ্ঞতা হতে পারে একথা বলাই বাহুল্য। আমার ভাষাপ্রীতি শুরু হয়েছিলো ২০১৭ সালে, বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রথম থেকেই।তখন থেকেই Duolingo র সাথে জার্নি শুরু হয়। Spanish দিয়ে ভাষা শেখা শুরু তবে এরপর এ Duolingo তে আরো অনেক ভাষার enroll করেছি। তবে আজকে Spanish শেখার কয়েকটা resources নিয়ে লিখবো।


১.Duolingo : নিঃসন্দেহে ভাষা শেখার জগতে বিপ্লব নিয়ে এসেছে এই Duolingo  এপ। এই এপ্লিকেশন ব্যাবহার করে অনেক ভাষা শেখার সুযোগ আছে, তবে আপনি Spanish শিখতে চাইলে Spanish to English এবং English to Spanish দুটোতেই enroll করতে পারেন। Duolingo তে ভাষা শিখুন আর হারিয়ে যান XP, Gems এর মজার দুনিয়ায়।

         চিত্র : Duolingo app এর অসাধারণ কালারফুল ইন্টারফেস


২.Books : Spanish শেখার জন্য বিগিনারদের উপযুক্ত অসংখ্য বই internet এ আছে। তবে Dummies সিরিজের Spanish for Dummies, Spanish All in one for Dummies এগুলা শুরু করার জন্য চমৎকার বই হতে পারে। ঢাকা বিশ্ববিদ্যালেরIML এ spanish শিখতে ভর্তি হওয়ার পর Aula International Nueva Edicion 1 বইটা দিয়েছিলো। এর পাশাপাশি যেকোনো এলটা english -spanish Dictionary রাখতে পারেন।

            চিত্র : Aula International Nueva Edicion 1


৩.Videos : YouTube এ Spanish শেখার অসংখ্য প্লেলিস্ট আছে।তবে আমার ব্যাক্তিগত পছন্দ Dr. Danny Evans এর Spanish Lesson for Beginners Learners। এ পর্যন্ত ১৪৭ টা ভিডিও আপলোড করা হয়েছে তবে আরো আপলোড হচ্ছে প্রতিনিয়ত। 

            চিত্র : The language tutor চ্যানেলের playlist.


তো সব মিলিয়ে শুরু করুন আপনার Spanish Journey.Happy Learning. 


Comments

Popular posts from this blog

দীর্ঘশ্বাস -নদীর ধারে।

আমাদের ভেতরে জেগে থাকে একটা দীর্ঘশ্বাস  হৃদয় ঘুমায়ে যায়,জেগে থাকে আমাদের মন কত দিন পরে, কোনো এক শান্ত শীত ভোরে দূর থেকে ভেসে আসে খেজুর পাতার ঘ্রাণ  রংয়ের আকাশে ভেসে মেঘ একটুকু বয়ে নেওয়া রঙিন আবেগ। আমরা ভাবতে থাকি টিনের চালের নিচে শুয়ে কত বাস ট্রাম চলে,আর কত দূর দৌড়ালে  আমাদের কাছে এসে সময় ক্ষমা চেয়ে নেবে আর কত গল্প বলে,কত সব কবিতা লেখা হলে মানুষ ভেবে নেবে সফল জীবন কত দিন, কত সন্ধ্যা পাখির ডাকের থেকে আকাশ দেখে,নিরবে নদীর পারে নদীর ঢেউয়ের সাথে কত কথা বলা হলে পরে আমাদের বন্ধু হবে,আমরা হবো বন্ধু নদী কিংবা ঘাসের  কত দিন কথা হয় ওই নীল পাখিদের সাথে।

চতুরঙ্গ : একটি চৌমুখী পর্যালোচনা!

চতুরঙ্গ উপন্যাসের মূল চরিত্র চারটি। চারটি বিশেষ কাহিনী একত্রিত করেই, একই সুতোর টানে আবর্তিত হয়েছে শ্রীবিলাসের জবানীতে। তারপরও শচীশ না শ্রীবিলাস কাকে প্রধান চরিত্র বলবো তা নিয়ে দ্বন্ধ থেকেই যায়।  জ্যাঠামশাই জগমোহন এর নাস্তিকতার আড়ালে নির্লোভ জন সেবা করা মানবধর্মের সুন্দর পরিচয় বহন করে। জগমোহন থেকে সে মহান গুন পরিচালিত হয়েছে শ্রীবিলাসের দিকে। তৎকালীন সমাজ ব্যাবস্থায় স্রোতের বিপরীতে চলা এরকম চরিত্র সৃষ্টি করা কখনোই সহজ কাজ ছিলো না।নারীজীবননের নানা দ্বন্দ্ব সংঘাত সুচারুরূপে উঠে এসেছে দামিনীর মধ্যে। দামিনীর ভালোবাসা শচীশ আর শ্রীবিলাসের জীবনে নিয়ে এসেছে শীতলতা।যদিও ভালোবাসার স্রোত সর্বদাই শচীশের দিকেই প্রবাহিত হয়েছে। এমনকি শ্রীবিলাসের সাথে বিবাহের পরও সে শচীশের প্রতি নিবেদিতপ্রান। শচীশের জীবিকার চিন্তাও সেই করেছে।কিন্তু মৃত্যুর পূর্ব মূহুর্তে শেষ আকুতিটুকু শ্রীবিলাসের  প্রতিই ছিলো "সাধ মিটিল না, জন্মান্তরে আবার যেন তোমাকে পাই "। দামিনী শক্তভাবে অবহেলা করে গেছে লীলানন্দস্বামীর ধর্ম, কর্ম, প্রেম আর আধ্যাত্মিকতা।  চারটি চরিত্রকে আলাদাভাবে বর্ননা করেও, তাদের স্বকীয়তা ধরে রেখেছেন সমানভা

জাহাজের পটভূমিতে

সকালের কোলাহল শুরু হতে, শুরুর সূর্যের আলো যেইমাত্র জানালা দিয়ে ঘরে প্রবেশ করে তখন আর কে এলিয়ে থাকে গা বিছানার পরে? অতএব, চমৎকার একটা দিনের শুরু শুরু আরো কিছুকাল উদ্দেশ্যেহীন বেচে থাকা কি করে কাটবে এই নিরাশ সময়,সব এলোমেলো ভেবে। ঘর থেকে বের হয়ে একটি পাখিকে ডেকে যেতে দেখি শুধু গাছের আড়ালে তারপর দিন বেড়ে যায়,মানুষের সব  ক্ষুধা গ্রাস করে মৃত অন্ধকার  দুপুরের নিরবতা সবচেয়ে বেশি ভালো লাগে যখন সাগরতীরে ভিড়ে যায় পুরোনো জাহাজ নাবিকেরা নেমে পরে বন্দরের কাছে তাদের ও আছে প্রয়োজন আরো কিছুকাল বেচে উপভোগ করা এই সময়ের স্মৃতি  কত দিন কত রাত পরে,ভিড়ে তারা বন্দরের কাছে। বিকেলের আলোতে বসে চায়ের দোকানে সব কথা ভেবে যায় একটি যুবকে সব অন্ধকার কখন নামবে এই পৃথিবীর বুকে, কখন ফিরবে সব পাখিরা নীড়ে,  কখন উঠবে সব তারাদের দল, অন্ধকার ফুড়ে সব শান্ত চারিদিকে, সব কোলাহল শেষে কখন ফিরবে সব ক্লান্ত দেহ বিছানার পরে।